আয়কর আইন, ২০২৩ এর ধারা ২৬৫(১) অনুসারে ব্যবসা প্রতিষ্ঠানে সহজে দৃষ্টিগোচর হয় এইরূপ কোনো স্থানে আয়কর রিটার্ন দাখিলের প্রমাণপত্র প্রদর্শন করার জন্য অনুরোধ করা যাচ্ছে। উক্ত ধারা অমান্য করলে ধারা ২৬৫(২) অনুসারে সর্বনিম্ন ২০,০০০ টাকা থেকে সর্বোচ্চ ৫০,০০০ টাকা পর্যন্ত জরিমানা আরোপ করার বিধান রয়েছে। মানিকগঞ্জ জেলার সকল উপজেলায় ব্যবসা প্রতিষ্ঠানের দৃশ্যমান স্থানে আয়কর রিটার্ন দাখিলের প্রমাণপত্র প্রদর্শন সংক্রান্ত বিধানের পরিপালন নিয়মিত যাচাই করা হবে।

মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

Bangladesh Civil Service (Taxation) Cadre


বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাক্সেশন) ক্যাডারের সদস্যবৃন্দ জাতীয় রাজস্ব বোর্ডের অধীনে কর প্রশাসন, অভ্যন্তরীণ কর আহরণ এবং কর বিচার ব্যবস্থা পরিচালনার কাজে নিয়োজিত থাকেন। উক্ত ক্যাডারের সদস্যবৃন্দ মাঠ পর্যায়ে সহকারী কর কমিশনার/উপ কর কমিশনার পর্যায়ে সার্কেল প্রধান, যুগ্ম কর কমিশনার/অতিরিক্ত কর কমিশনার পর্যায়ে রেঞ্জ প্রধান এবং কর কমিশনার পর্যায়ে জোন প্রধানের দায়িত্ব পালন করে থাকেন। একই ক্যাডারের সদস্যবৃন্দ জাতীয় রাজস্ব বোর্ডে কর্মকালীন সময়ে দ্বিতীয় সচিব/প্রথম সচিব হিসেবে কর রাজস্ব আহরণের নীতি নির্ধারনী পর্যায়ে কাজ করেন এবং ক্যাডারের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য হিসেবে কর প্রশাসন ও ব্যবস্থাপনা মনিটরিং, নীতি নির্ধারণ এবং মাঠ পর্যায়ে দিক-নির্দেশনা প্রদানের কাজে নিয়োজিত থাকেন।


বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাক্সেশন) ক্যাডারের অত্যন্ত চৌকষ ও মেধাবী পর্যায়ের কর্মকর্তাবৃন্দ কোয়াসি-জুডিশিয়াল বডির সদস্য হিসেবে ব্যক্তি, প্রতিষ্ঠান ও অন্যান্য স্বত্ত্বার কর নির্ধারণ কার্যক্রম সম্পন্ন করে থাকেন। বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রাখতে ক্যাডারের কর্মকর্তাবৃন্দ যেকোন অর্থনৈতিক কর্মকান্ডের বিষয়ে সুস্পষ্ট ধারণা রাখার চেষ্টা করেন এবং নিত্য নতুন বিষয় সম্পর্কে অধ্যয়ন ও আধুনিক তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে স্বচ্ছ, নিরপেক্ষ ও মানসম্মত কর নির্ধারণ কার্যক্রম সম্পন্ন করতে সর্বদা সচেষ্ট থাকেন।